থেমে নেই নীলফামারী-সৈয়দপুর সড়ক উন্নয়ন কাজ

নীলফামারীনিউজ, ডেস্ক রিপোর্ট- ২২৫ কোটি টাকা ব্যয়ে নীলফামারী-সৈয়দপুর সড়ক উন্নয়ন কাজ থেমে নেই। দ্রুত এগিয়ে চলছে সাড়ে ১৫ কিলোমিটার সড়ক উন্নয়ন প্রকল্পের কাজ। সড়ক ও জনপদ বিভাগের অধীনে কাজটি শুরু হয় গত বছরের ২ আগস্ট। এক বছর মেয়াদে কাজটি সমাপ্ত করতে চলছে জোর তৎপরতা।

ওই প্রকল্পটি বাস্তবায়নে জেলা প্রশাসনের কাছে ৫৪ দশমিক ৬১৫ একর জমি অধিগ্রহণের প্রস্তাবনা দেন সড়ক ও জনপদ বিভাগ। এজন্য হস্তান্তর করা হয়েছে ১০২ কোটি টাকা। প্রস্তাবনা অনুযায়ী দ্রুত গতিতে এগিয়ে চলছে জমি অধিগ্রহণ। আগামী ১ মাসের মধ্যে জমি অধিগ্রহণের কাজ সমাপ্ত হবে বলে আশা প্রকাশ করেছে জেলা প্রশাসন।

সরকারে বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) আওতায় নীলফামারী জেলা শহরের চৌরঙ্গী মোড় থেকে সৈয়দপুর ওয়াবদা মোড় পর্যন্ত সড়কটি বর্তমানে প্রসস্ত রয়েছে ১৮ফিট। সেখান থেকে উন্নীত হবে ৪২ ফিটে। জেলা শহরের চৌরঙ্গীমোড় থেকে গ্লোরী সিরামিক পর্যন্ত সাড়ে সাত কিলোমিটার সড়ক বরাদ্দ রয়েছে ৪৪ কোটি ৭৩ লাখ টাকা। এ অংশে কাজ করছেন যৌথভাবে ইসলাম ব্রাদার্স ও রানা বিল্ডার্স। গ্লোরী সিরামিক থেকে সৈয়দপুর ওয়াপদা মোড় পর্যন্ত ৪৯ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে ৮ কিলোমিটার সড়কের কাজ করছে নাভানা কনস্ট্রাকশন লিমিটেড নামের ঠিকাদারি প্রতিষ্ঠান।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহিনুর আলম বলেন, ভূমি অধিগ্রহণে চারটি কেসের মধ্যে একটি কেসে ১৫ দশমিক ৭৭৬৫ একর অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি তিনটি অংশের অধিগ্রহণের কাজ দ্রুত এগিয়ে চলছে। আগামী এক মাসের মধ্যে সকল কাজ সম্পন্ন হবে।

নীলফামারী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এ কেএম হামিদুর রহমান বলেন, এডিপির আওতায় ২০১৭ সালের নভেম্বর মাসে সড়কটি সম্প্রসারণের প্রকল্প একনেকে পাস হয়। আমরা গত বছরের জানুয়ারি মাসে জেলা প্রশাসকের কাছে জমি অধিগ্রহণের প্রস্তাবনা পাঠাই। ৫৪ দশমিক ৬১৫ একর জমি অধিগ্রহণে মূল্য পরিশোধের জন্য গত মে মাস পর্যন্ত ১০২ কোটি টাকা জেলা প্রশাসনের কাছে চেক হস্তান্তর করেছি। অপরদিকে সড়কের ধার থেকে খুঁটি সরানোর জন্য চাহিদা মোতাবেক বিদ্যুৎ বিভাগকে এক কোটি ৩৮ লাখ টাকা পরিশোধ করেছি। কাজের সাথে সংশ্লিষ্ট সব বিভাগ তৎপর থাকলে সময়ের মধ্যে উন্নয়ন কাজটি সমাপ্ত হবে।

‘এই গণমাধ্যমে প্রকাশিত কোন সংবাদ বা তথ্য কপি/পেষ্ট করে প্রকাশ করা কপিরাইট আইনে অবৈধ এবং দন্ডনীয় অপরাধ।’

‘সব ধরনের ঘটনা আমাদের জানাতে ০১৭১০৪৫৪৩০৬ নাম্বারে কল করুন।’