বিশ্বকাপ থেকে কত কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ?

নীলফামারীনিউজ, ডেস্ক রিপোর্ট- সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে বিশ্বকাপযাত্রা করেছিল বাংলাদেশ। তবে গ্রুপপর্ব থেকেই বিদায় ঘটেছে টাইগারদের। ৯ ম্যাচে ৩ জয় নিয়ে বিশ্বকাপ মিশন শেষ করেছে তারা। এবারের আসরের প্রতিটি ম্যাচের জন্য প্রাইজমানির ব্যবস্থা রেখেছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

স্বাভাবিকভাবেই কৌতুহলী টাইগার কোটি ক্রিকেটপ্রেমী। তাদের প্রশ্ন-বিশ্বকাপ থেকে কত টাকা পেলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)?

১০ দলের বিশ্বকাপ অষ্টম স্থানে থেকে শেষ করেছে বাংলাদেশ। ৯ ম্যাচ খেলে ৩টিতে জয় পেয়েছেন টাইগাররা। বিপরীতে তারা হারের তিক্ত স্বাদ পেয়েছেন ৫টিতে। ১টি খেলা বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

গ্রুপপর্বে প্রতি ম্যাচে জয়ী দলের জন্য ৪০ হাজার ডলার পুরস্কার বরাদ্দ রেখেছিল আইসিসি। টাকায় এ অংক প্রায় ৩৪ লাখ। ৩ ম্যাচ জয়ের কারণে বাংলাদেশ পাচ্ছে ১ লাখ ২০ হাজার ডলার। অর্থাৎ শুধু দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে হারিয়ে প্রায় ১ কোটি দেড় লাখ টাকা পাচ্ছে বিসিবি।

বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচ থেকেও অর্থ পাচ্ছে বোর্ড। না খেলেও পকেটে ঢুকছে ২০ হাজার ডলার। কারণ, ম্যাচে বরাদ্দ ৪০ হাজার ডলার দুই দলের মধ্যে সমানভাবে ভাগ করে দেয়া হবে। বাংলাদেশ মুদ্রামাণে যা ১৭ লাখ টাকার কাছাকাছি।

এছাড়া গ্রুপপর্বে আটকে যাওয়া প্রতিটি দলকে অতিরিক্ত ১ লাখ ডলার দেবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। টাকার অংকে যা আনুমানিক সাড়ে ৮৪ লাখ। বিসিবির প্রাপ্তিতে যোগ হবে এই টাকাও। সবমিলিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তহবিলে জমা পড়ছে ২ কোটি টাকার ওপরে।

‘এই গণমাধ্যমে প্রকাশিত কোন সংবাদ বা তথ্য কপি/পেষ্ট করে প্রকাশ করা কপিরাইট আইনে অবৈধ।’

‘সব ধরনের ঘটনা আমাদের জানাতে ০১৭১০৪৫৪৩০৬ নাম্বারে কল করুন।’