ডিমলায় কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন

মোঃ বাদশা সেকেন্দার (ভুট্টু), ডিমলা (নীলফামারী) প্রতিনিধি- নীফামারীর ডিমলায় এই প্রথম বারের মত কৃষি প্রণোদনা কর্মসূচি-২০১৯ এর আওতায় সরিষা ফসলের সার ও বীজ কৃষকদের মাঝে বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

রোববার (১০-নভেম্বর) উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে ১০ ইউনিয়নের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা প্রদানের লক্ষে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করার মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।বিতরণ কার্যের পূর্বে উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাজমুন নাহার মুনের সভাপতিত্বে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, ভাইস চেয়ারম্যান বাবু নিরেন্দ্র নাথ রায় নিরু।

সভায় স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সেকেন্দার আলী প্রণোদনা কর্মসূচির উদ্দ্যেশে বিশদ আলোচনা করে এবং সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী তেল জাত ফসল চাষবৃদ্ধির জন্য উপস্থিত কৃষক-কৃষানীকে ব্যাপক উদ্বুদ্ধ করেন। উপ-সহকারী কৃষি অফিসার ফায়জুল বারীর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, সদর ইউপি চেয়ারম্যান আবুল কাশেম সরকার, বালাপাড়া ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম ভূঁইয়া, উপজেলা পাট অফিসার মহিবুর রহমান লোহানী প্রমুখ।

এসময় উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শহীদুল ইসলাম, সাইফুর রহমান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার বাহাউদ্দিন সহ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারী বৃন্দ, কৃষক-কৃষানী বৃন্দ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, কৃষি প্রণোদনা কর্মসূচি-২০১৯ এর আওতায় উপজেলার মোট-৩৪৬০ জন কৃষকের মধ্যে ২৩০০-জন কৃষককে ২ কেজি ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার। ৬০০-জন কৃষককে ২০ কেজি গমবীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার। ৩৫০-জন কৃষককে ১ কেজি সরিষা বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার। ১০০ জন কৃষকের মধ্যে শীতকালিন মুগডাল বীজ ৫ কেজি, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার। ৮০ জন কৃষকের মধ্যে ৫ কেজি গ্রীষ্মকালিন মুগডাল বীজ ১০ কেজি ডিএপি ১০ কেজি এমওপি সার এবং ৩০ জন কৃষকের মধ্যে প্রতিজনের মাঝে ১ কেজি পেঁয়াজের বীজ ১০ কেজি ডিওপি ১০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হবে। সারের বস্তা না ভেঙ্গে ক্লাষ্টার আকারে (৫-জন) কৃষক মিলে গ্রুপ সাজিয়ে বিতরণ শুরু করা হয়েছে।

‘এই গণমাধ্যমে প্রকাশিত কোন সংবাদ বা তথ্য কপি/পেষ্ট করে প্রকাশ করা কপিরাইট আইনে অবৈধ।’

‘সব ধরনের ঘটনা আমাদের জানাতে ০১৭১০৪৫৪৩০৬ নাম্বারে কল করুন।’