শুধু ভালোবাসা নয়, সম্পর্ক টেকাতে আরও যা প্রয়োজন

নীলফামারীনিউজ, ডেস্ক রিপোর্ট- প্রেম-ভালোবাসার মতো মধুর সম্পর্কে নিজেকে যারা জড়িয়েছেন, তাদের বেশির ভাগেরই ধারণা- শুধু ভালোবাসা পারে সম্পর্ক টিকিয়ে রাখতে। কিন্তু শুধু ভালোবাসা দিয়ে কোনো সম্পর্ক টিকিয়ে রাখা যায় না। তাই ভালোবেসে বিয়ে করার পরও বেশির ভাগ ক্ষেত্রে সংসার ভেঙে যাওয়ার ঘটনা এখন একটি নিত্য দিনের বিষয় হয়ে পড়েছে। সেজন্যই ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখার জন্য দরকার আরও একটি জিনিসের। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে চলুন জেনে নিই, সেই জিনিসটি সম্পর্কে-

১। গবেষণায় দেখা গেছে, সম্পর্ক দীর্ঘস্থায়ী করার ক্ষেত্রে পারস্পরিক সম্মানটাই আসল। তবে অনেকে সম্মানের গুরুত্ব সম্পর্কে বুঝতে পারেন না।

২। আকর্ষণ দুজনকে একত্র করতে পারে। সম্পর্কের রসায়ন একজন অন্যজনের সঙ্গ উপভোগ করতে সাহায্য করে। তবে জীবনের উত্থান-পতনে ভালোবাসা সম্পর্ক টেকাতে সাহায্য করে, কিন্তু এটি সব নয়। সম্পর্ক জীবনভর টিকিয়ে রাখতে শ্রদ্ধাবোধ প্রয়োজন। পারস্পরিক শ্রদ্ধাবোধ পারে একটি সুন্দর সম্পর্ক সফলতার সাথে টিকিয়ে রাখতে।

৩। সঙ্গীকে শ্রদ্ধা দেখাতে হবে কারণ শ্রদ্ধাবোধ হলো সুন্দর এক অনুভূতি, যা প্রতিমুহূর্তে দুজনকে অদ্ভুত ভালোলাগা উপহার দেয়।

৪। সঙ্গীর প্রতি যদি আপনার শ্রদ্ধাবোধ থাকে, তাহলে কখনো তাকে আপনার খেলনা মনে হবে না। আপনার কাছে তিনি গুরুত্বপূর্ণ মানুষ হিসেবে থাকবেন।

৫। সঙ্গীর প্রতি শ্রদ্ধাবোধ আপনাকে মনে করিয়ে দেবে যে আপনি তাকে নিয়ন্ত্রণ করছেন না। যখন আপনি আপনার সঙ্গীকে অযাচিতভাবে নিয়ন্ত্রণ করতে চাইবেন, তখন হয়তো এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়।

৬। সম্পর্কের প্রতি আপনাকে সচেতন করে জাগিয়ে তুলবে শ্রদ্ধাবোধ। আপনি কী করছেন, সেটিও বুঝতে পারবেন।

৭। জীবনে ভালোবাসার একটি নিজস্ব ভূমিকা আছে। এটি আপনাকে সুখ, আনন্দিত আর উদ্বেলিত করে থাকে। কিন্তু সেখান থেকে শ্রদ্ধাবোধ আপনার সম্পর্ক বহুদূর নিয়ে যাবে।

৮। আপনি যাকে ভালোবাসেন, তার প্রতি যদি আপনার সম্মান থাকে, তাহলে আপনি তার সঙ্গে রেগে কথা বলতে পারবেন না। রাগ সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে।

Comments

comments

‘এই গণমাধ্যমে প্রকাশিত কোন সংবাদ বা তথ্য কপি/পেষ্ট করে প্রকাশ করা কপিরাইট আইনে অবৈধ এবং দন্ডনীয় অপরাধ।’